স্মার্টফোনের ব্যাটারি চার্জিং: আপনার ফোনের ব্যাটারি লাইফবাড়ানোর জন্য জেনে নিন সেরা ৫টি টিপস

স্মার্টফোনের ব্যাটারি চার্জিং: সেরা টিপস আপনার ফোনের ব্যাটারি লাইফবাড়ানোর জন্য

স্মার্টফোন হচ্ছে আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ। কিন্তু ফোনের ব্যাটারির সক্ষমতা এবং জীবনকাল কীভাবে বাড়ানো যায়, সে সম্পর্কে আমাদের সচেতন থাকা গুরুত্বপূর্ণ। আসুন, জেনে নেওয়া যাক কিছু প্রয়োজনীয় টিপস: স্মার্টফোনের ব্যাটারি চার্জিং টিপস আপনি আপনার শখের ফোনটিকে কোন ওয়েতে চার্জ করলে আরো বেশিদিন ব্যাটারি ভালো থাকবে। তার জন্য আপনাকে নিচের দেওয়া কিছু শর্ত মেনে নিতে হবে।

সঠিক চার্জার এবং কেবল ব্যবহার:

স্মার্টফোনের ব্যাটারি চার্জিং

১. আপনি যে কোন চার্জার দিয়ে চার্জ করবেন না ফোনের সাথে যেই চার্জারটি আসবে ওই চার্জারটি দিয়েই চার্জ করবেন। অথবা যেই চার্জারটি ব্র্যান্ড থেকে রিকমেন্ডেড করা হয়েছে ওই চার্জারটি দিয়েই শুধু চার্জ করবেন। পাশাপাশি যে কোন কেবল দিয়েও চার্জ করবেন না

ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণ:

২. যখনই আপনি আপনার শখের স্মার্টফোনটি চার্জ লাগাবেন তখন চেস্টা করবেন ফোনের ব্যাক কভারটি খুলে রাখার জন্য। সেই ক্ষেত্রে মোবাইল ফোনটি চার্জে দেওয়ার সময় সেটা বেশিক্ষণ ধরে রাখবে না আপনার ফোনের ব্যাটারি যত বেশি হিট হবে আপনার ব্যাটারি লাইফ টাইম কত হারাবে থাকবে।

চার্জিং সাইকেল অনুসরণ:

৩. অনেকেই আছেন মোবাইল ফোনের চার্জ একদম জিরো পার্সেন্ট করে তারপর আবার ১০০% চার্জ করেন। এটা করা মোটেও উচিত নয় আপনি ট্রাই করতে পারেন আপনার মোবাইলের চার্জ এখন বিশ পার্সেন্ট অথবা ২৫% এর মধ্যে চলে আসবে তখন আবার ফোনটি চার্জে লাগিয়ে দেওয়ার ট্রাই করবেন আবার যখন ৭৫ থেকে ৮০% চার্জ হবে তখন মোবাইল খুলে ফেলবেন এতে করে ব্যাটারি সাইকেল আরো বেশি পাওয়া সম্ভব।

দ্রুত চার্জিং টেকনিক:

৪. আমরা অনেকেই দ্রুত সময় ফোনটিকে চার্জ করার জন্য মোবাইল ফোনটি বন্ধ করে তারপরে চার্জে দেই। আপনাকে এই অভ্যাসটিকেও পরিবর্তন করতে হবে। দ্রুত সময় সার্চ করার জন্য আপনি আপনার ফোনের flight mod টি অন করে রাখতে পারেন।

গেমিং ও চার্জিং – কী করতে হবে:

৫. আবার আমাদের মাঝে অনেককেই কি দেখা যায় যে মোবাইল চার্জে লাগিয়ে গেমিং করেন। আপনাকে এই অভ্যাসটি ও বর্জন করতে হবে মোবাইল চার্জে লাগিয়ে গেমিং করলে ফোন অনেক হিট হয় আর হিট হলে আর ব্যাটারি হিট হইলে দ্রুতই ব্যাটারি সক্ষমতা ফুরিয়ে যায়। আমাদের দেওয়া এই চারটি টিপস যদি আপনি মেনে চলতে পারেন তাহলে আপনার ফোনের ব্যাটারির সক্ষমতা অনেক দিন টিকে থাকবে। আমাদের দেওয়া এই টিপসটি আপনি কিছু সময়ের জন্য ব্যবহার করে দেখতে পারেন আশা করছি অবশ্যই এর মাধ্যমে সকলে উপকৃত হবেন। আশা করছি আমাদের দেওয়া টিপসটি আপনার কাছে ভালো লাগবে যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে সবাইকে জানিয়ে দিবেন

Leave a Comment